ওয়ার্ডপ্রেস ফটো ডিরেক্টরিতে কিভাবে ছবি আপলোড করবেন

হ্যালো বন্ধুরা,
আমার নাম স্যাডি। আমি একজন কন্ট্রিবিউটর এবং ওয়ার্ডপ্রেস ফটো টীম-এর মডারেটর।

আমরা সবাই কমবেশি ছবি তুলতে ভালোবাসি। আর মোবাইল হাতে থাকলে তো কথাই নেই! তাই ওয়ার্ডপ্রেস আমাদের সামনে উপস্থিত হয়েছে WordPress Photo Festival 2024 নিয়ে।

যদি আপনি আপনার নিজের তোলা ছবির গল্প শোনাতে ইচ্ছুক হন, তাহলে আমার এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন। আমি আপনাদের দেখাবো কিভাবে অত্যন্ত সহজে এবং সম্পূর্ণ বিনামূল্যে আপনি ওয়ার্ডপ্রেস ফটো-ডিরেক্টরিতে আপনার ছবি আপলোড করতে পারবেন।

শুরু করার আগে জানাই, আমার এই লেখাটি লেখার সময় পর্যন্ত পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে সর্বমোট ১২৯৪৯ টি ছবি জমা পড়েছে।

ওয়ার্ডপ্রেস ফটো-ডিরেক্টরিতে ছবি আপলোড করার জন্য প্রথমে আমাদের wordpress.org এই ওয়েবসাইটে যেতে হবে। এরপর ওপরের মেনুবার থেকে Community > Photo Directory সিলেক্ট করুন।

এখন আপনি এই পেজ-এ এসে পৌঁছেছেন।

যদি আপনার ওয়ার্ডপ্রেস কোনো রেজিস্টার্ড একাউন্ট থেকে থাকে, তাহলে উপরের ডানদিকের Log In লিংকটি ক্লিক করুন এবং লগইন করুন।

না হলে, Register লিংক-এ ক্লিক করে খুব সহজেই আপনার ফ্রি একাউন্ট তৈরী করে লগইন করুন।

এখন আপনি ওয়ার্ডপ্রেস-এ কন্ট্রিবিউট করার জন্য তৈরী! নিজের ছবি আপলোড করার জন্য নিচের Contribute লিংক-এ ক্লিক করুন।

আপনার নিজের ছবি ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে আপলোড করার আগে আমরা আপনাকে অনুরোধ করছি যে আপনি আমাদের guideline এবং FAQs (Frequently Asked Questions) ভালোভাবে পড়ে নিন।

ওয়ার্ডপ্রেস ফটো-ডিরেক্টরির জন্য আমরা কি ধরণের ছবি আপনাদের থেকে আশা করছি আর কি ধরণের ছবি আমরা গ্রহণ করতে পারবো না, এই guideline টি আপনাকে সেই সম্বন্ধে একটি পরিষ্কার ধারণা পেতে সাহায্য করবে।

FAQ বা Frequently Asked Questions এর মাধ্যমে এই ফটো-ডিরেক্টরির প্রয়োজনীয়তা, এখানে কি করা সম্ভব আর কি করা সম্ভব নয় এবং কিভাবে আপনি ছবি আপলোড করতে পারেন, এই সব বিষয়ে জানতে পারবেন।

চলুন, শুরু করা যাক:

আপনার প্রথম ছবি আপলোড করার জন্য Choose File বাটন-এ ক্লিক করুন আর আপনার কম্পিউটার অথবা মোবাইল ফোন থেকে আপনার পছন্দের ছবি সিলেক্ট করুন। ছবিটি লম্বায় এবং চওড়ায় দু-দিকেই অন্তত ২০০০ পিক্সেল হতে হবে।

এরপর Alt Text এ ছোট করে ছবির সম্বন্ধে দু-এক কথা লিখুন। এটি দৃষ্টিহীন মানুষকে ছবিটি বুঝতে সাহায্য করবে।

এবার নিচে প্রদত্ত License সম্বন্ধীয় সবকটি বিকল্প চেকবক্স সিলেক্ট করে কন্ফার্ম করুন। এর অর্থ হলো আপনি আপনার ছবি ওয়ার্ডপ্রেস ফটো-ডিরেক্টরিতে আপলোড করার জন্য প্রয়োজনীয় শর্তাবলী গ্রহণ করছেন এবং সম্মতি প্রদান করছেন। এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি পদক্ষেপ।

ফাইল সাইজ এবং ইন্টারনেট কানেকশন স্পিড অনুযায়ী আপনার ছবি আপলোড হতে কিছুক্ষন সময় লাগতে পারে, কিন্তু খুব বেশি সময় লাগবে না।


ছবি আপলোড হওয়ার পরে একটি সাবমিশন স্ক্রিন-এ আপনি আপনার আপলোড করা ছবিগুলির তালিকা দেখতে পাবেন। যেমন এই ছবিতে আপনারা দেখছেন আমার তিনটি ছবি মডারেশন এর জন্য অপেক্ষায় রয়েছে। আপনি একবারে একসঙ্গে সর্বোচ্চ ৫ টি ছবি মডারেশন এর জন্য আপলোড করতে পারেন।


সম্পূর্ণভাবে পরীক্ষিত হয়ে গেলে ওয়ার্ডপ্রেস ই-মেলে আপনাকে জানিয়ে দেবে আপনার ছবি গৃহীত হয়েছে কি না!
আপনার ছবি আরো বেশি গ্রহণযোগ্য করে তোলার জন্য দয়া করে আমাদের guideline অনুসারে ছবি আপলোড করুন।

যখন আপনার ডিরেক্টরিতে কিছু ফটো গৃহীত হয়, তখন আপনার নিজের ফটোগ্রাফগুলি দেখার জন্য আপনার কাছে একটি সংরক্ষণাগার লিঙ্ক থাকবে। ছবিগুলি একটি গ্যালারির বিন্যাসে দেখা যাবে।

উদাহরণস্বরূপ আমার সংরক্ষণাগার দেখতেই হলে এখানে ক্লিক করুন

আমরা ওয়ার্ডপ্রেস ফটো ডিরেক্টরিতে আরও বেশি ছবি দেখতে চাই। আমরা আপনাদের সকলের কাছে আবেদন করছি যে আপনারা আপনাদের তোলা ছবির মাধ্যমে ওয়ার্ডপ্রেস ফটো ডিরেক্টরিকে আরো সমৃদ্ধ করে তুলুন।